Wellcome to National Portal
Main Comtent Skiped

RTI Application and Appeal Form

📝 তথ্য অধিকার সংক্রান্ত ফর্মসমূহ

বাংলাদেশের তথ্য অধিকার আইন২০০৯ অনুসারে নাগরিকদের তথ্য প্রাপ্তি ও আপীলের জন্য নির্দিষ্ট ফর্ম রয়েছে। এগুলো ব্যবহার করে যেকোনো ব্যক্তি সরকারি বা নির্দিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের কাছে তথ্য চাইতে পারেন এবং প্রয়োজনে আপীল বা অভিযোগ করতে পারেন।

📄 ১. তথ্য চেয়ে আবেদন ফর্ম (Form-A)

উদ্দেশ্য:
সরকারি বা সংবিধিবদ্ধ কোনো কর্তৃপক্ষের কাছে তথ্য চাওয়ার জন্য আবেদন করতে হয়।

ফর্মে যা থাকে:

  • আবেদনকারীর নাম, ঠিকানা ও জাতীয়তা
  • সংশ্লিষ্ট দপ্তরের নাম
  • কোন তথ্য চাওয়া হচ্ছে
  • তথ্যের ধরন (হার্ড কপি/সফট কপি)
  • তথ্য প্রয়োজনের কারণ (ঐচ্ছিক)
  • স্বাক্ষর ও তারিখ

🟢 সাধারণ সময়সীমা: ২০ কর্মদিবসের মধ্যে উত্তর দিতে হবে।

📄 ২. আপীল ফর্ম (Form-B)

উদ্দেশ্য:
যদি নির্ধারিত কর্মকর্তা সময়মতো বা উপযুক্তভাবে তথ্য না দেন, তাহলে আপীল কর্তৃপক্ষ বরাবর এই ফর্মে আপীল করা যায়।

ফর্মে যা থাকে:

  • আগের আবেদন ফর্মের কপি
  • তথ্য না পাওয়ার বিস্তারিত
  • আপীলকারীর বিবরণ
  • আপীলের কারণ
  • স্বাক্ষর ও তারিখ

🟢 আপীল দাখিলের সময়সীমা: ৩০ দিনের মধ্যে

       📄 ৩. অভিযোগ ফর্ম (Form-C)

উদ্দেশ্য:
আপীলের পরও যদি কোনো প্রতিকার না মেলে, তাহলে তথ্য কমিশন বরাবর অভিযোগ দাখিল করা হয়।

ফর্মে যা থাকে:

  • আবেদন ও আপীলের কপি
  • অভিযোগকারীর বিবরণ
  • ঘটনার বিস্তারিত বর্ণনা
  • কমিশনের কাছে চাওয়া প্রতিকার
  • স্বাক্ষর ও তারিখ

🟢 কমিশনের সিদ্ধান্ত: তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে, এমনকি জরিমানা বা নির্দেশও দিতে পারে।

📌 ফর্ম ব্যবহারের পদ্ধতি:

  1. নির্ধারিত ফর্ম পূরণ করুন
  2. সংশ্লিষ্ট অফিসে জমা দিন (ডাক/ইমেইল/স্বশরীরে)
  3. রশিদ গ্রহণ করুন
  4. নির্ধারিত সময়ের মধ্যে উত্তর না পেলে পরবর্তী ধাপে যান (আপীল → অভিযোগ)