📝 তথ্য অধিকার সংক্রান্ত ফর্মসমূহ
বাংলাদেশের তথ্য অধিকার আইন, ২০০৯ অনুসারে নাগরিকদের তথ্য প্রাপ্তি ও আপীলের জন্য নির্দিষ্ট ফর্ম রয়েছে। এগুলো ব্যবহার করে যেকোনো ব্যক্তি সরকারি বা নির্দিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের কাছে তথ্য চাইতে পারেন এবং প্রয়োজনে আপীল বা অভিযোগ করতে পারেন।
📄 ১. তথ্য চেয়ে আবেদন ফর্ম (Form-A)
উদ্দেশ্য:
সরকারি বা সংবিধিবদ্ধ কোনো কর্তৃপক্ষের কাছে তথ্য চাওয়ার জন্য আবেদন করতে হয়।
ফর্মে যা থাকে:
🟢 সাধারণ সময়সীমা: ২০ কর্মদিবসের মধ্যে উত্তর দিতে হবে।
📄 ২. আপীল ফর্ম (Form-B)
উদ্দেশ্য:
যদি নির্ধারিত কর্মকর্তা সময়মতো বা উপযুক্তভাবে তথ্য না দেন, তাহলে আপীল কর্তৃপক্ষ বরাবর এই ফর্মে আপীল করা যায়।
ফর্মে যা থাকে:
🟢 আপীল দাখিলের সময়সীমা: ৩০ দিনের মধ্যে
📄 ৩. অভিযোগ ফর্ম (Form-C)
উদ্দেশ্য:
আপীলের পরও যদি কোনো প্রতিকার না মেলে, তাহলে তথ্য কমিশন বরাবর অভিযোগ দাখিল করা হয়।
ফর্মে যা থাকে:
🟢 কমিশনের সিদ্ধান্ত: তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে, এমনকি জরিমানা বা নির্দেশও দিতে পারে।
📌 ফর্ম ব্যবহারের পদ্ধতি:
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS